সেবার তালিকাঃ |
সেবা প্রদানে সর্বোচ্চ সময়ঃ |
প্রয়োজনীয় কাগজপত্রঃ |
প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন ফরম প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে):
|
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম,পদবি, রুম নম্বর, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
উর্ধ্বতন কর্মকর্তার পদবি, অফিসিয়াল টেলিফোন ও ইমেইল |
ক) নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে কোন পন্য, ঔষধ বা সেবা বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা। খ) জেনেশুনে ভেজাল মিশ্রিত পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা। গ) স্বাস্থ্যের জন্য মারাত্মকভাবে ক্ষতিকারক দ্রব্য মিশ্রিত কোন পণ্য বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা। ঘ) মিথ্যা বিজ্ঞাপন দ্বারা ক্রেতা সাধারণকে প্রতারিত করা। ঙ) প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা। ওজনে ও বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রে কারচুপি করা। চ) পরিমাপে ও দৈর্ঘ্য পরিমাপক ফিতা বা অন্য কিছুতে কারচুপি করা। ছ) কোন নকল পণ্য বা ঔষধ প্রস্তুত বা উৎপাদন করা। জ) মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয় বা বিক্রয়ের প্রস্তাব করা। ঞ) নিষিদ্ধ ঘোষিত কোন কার্য করা যাতে সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্ন হতে পারে। ট) অবৈধ প্রক্রিয়ায় কোন পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ করা। ঠ) অবহেলা, দায়িত্বহীনতা দ্বারা সেবা গ্রহীতার অর্থ বা স্বাস্থ্যহানী ঘটানো। ড) কোন পণ্য মোড়কবদ্ধভাবে বিক্রয় করার বা মোড়কের গায়ে পণ্যের উপাদান, সর্বোচ্চ খুচরা বিক্রয়মূল্য, উৎপাদনের তারিখ ইত্যাদি লিপিবদ্ধ করার বাধ্যবাধকতা লঙ্ঘন করা। ঢ) আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সহজে দৃশ্যমান কোন স্থানে পন্যের মূল্যের তালিকা লটকায়ে প্রদর্শন করা। ণ) আইনানুগ বাধ্যবাধকতা অমান্য করে দোকান বা প্রতিষ্ঠানের সেবার মূল্যের তালিকা সংরক্ষণ না করা এবং সংশ্লিষ্ট স্থানে বা সহজে দৃশ্যমান কোন স্থানে উক্ত তালিকা লটকায়ে প্রদর্শন করা। |
ক) অপরাধ ঘটার কারণ উদ্ভব হওয়ার ৩০ দিনের মধ্যে অভিযোগ দায়ের করতে হবে
খ) ৩০ কার্যদিবসের মধ্যে সেবা প্রদান করা হয়।
|
ক) দায়েরকৃত অভিযোগ অবশ্যই লিখিত হতে হবে। খ) ফ্যাক্স, ই-মেইল, ওয়েব সাইট, ইত্যাদি ইলেক্ট্রনিক মাধ্যমে; বা অন্য কোন উপায়ে; গ) অভিযোগের সাথে পণ্য বা সেবা ক্রয়ের রশিদ সংযুক্ত করতে হবে। ঘ) অভিযোগকারী তাঁর পূর্ণাঙ্গ নাম, পিতা ও মাতার নাম, ঠিকানা, ফোন, ফ্যাক্স ও ই-মেইল নম্বর (যদি থাকে) এবং পেশা উল্লেখ করবেন। |
ক) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ( প্রধান কার্যালয়, সকল বিভাগীয় ও জেলা কার্যালয় সমূহ) খ) জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্র, টিসিবি ভবন- ৯ম তলা, ১ কারওয়ান বাজার ঢাকা, ফোন: ০১৭৭৭ ৭৫৩৬৬৮, ই-মেইল: nccc@dncrp.gov.bd গ) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর ওয়েবসাইটে অভিযোগ ফরম পাওয়া যাবে। |
বিনামূল্যে |
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নরসিংদী। ঠিকানাঃ চিনিশপুর(তিতাস গ্যাস অফিস সংলগ্ন), সদর নরসিংদী কর্মকর্তার নামঃ সহকারী পরিচালক-মাহমুদুর রহমান ফোনঃ 01318396933 |
উপপরিচালক জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা বিভাগীয় কার্যালয়, ঢাকা। dd-dhaka@dncrp.gov.bd |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস